ব্যবহারের পূর্বে WordPress সম্পর্কে যা জানা প্রয়োজন

ব্লগিং ক্যারিয়ার শুরু করার সময় প্রায় সবাই একটি সাধারণ সমস্যার সম্মুখিন হই যে, আমি WordPress দিয়ে ব্লগিং শুরু করব নাকি Google Blogger দিয়ে শুরু করব? তখন অনেকে পরামর্শ দেন WordPress দিয়ে শুরু করার জন্য আবার অনেকে পরামর্শ দেন Google Blogger দিয়ে ব্লগিং শুরু করার। ফলে নবীনরা দু টানায় পরে যান। তাই ব্লগিং শুরুর করার পূর্বে যদি ওয়ার্ডপ্রেস ও গুগল ব্লগার সম্পর্কে সবকিছু জানা থাকে তাহলে এই সমস্যাটি কাটিয়ে উঠা যায় সহজেই।

 

ব্লগিং ক্যারিয়ারের প্রথম সমস্যা:

উপরের আলোচনা থেকে জানা যায় ব্লগিং শুরু করতে সাধারণ যে সমস্যাটি সেটা হচ্ছে প্লাটফর্ম বাচাই করা। কেননা নবীনদের তখন জানা থাকে না যে তার জন্য কোন প্লাটফর্মটি ব্যবহার করা লাভজন হবে। তাই নবীনদের প্রতি আমাদের পরামর্শ হচ্ছে ব্লগিং শুরু করার পূর্বে প্লাটফর্ম সম্পর্কে ভাল করে জেনে নেওয়া । এটি জানতে পারলে আপনার জন্য এই সমস্যাটি সমাধান করা সহজ হয়ে যাবে। এখানে আমরা ওয়ার্ডপ্রেস সম্পর্কে সঠিক ধারণা এবং WordPress.Com এবং WordPress.Org এই দুই এর মধ্যে পার্থক্য কি সেটি ভালভাবে জানা।

WordPress কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি কন্টেন ম্যানেজমেন্ট সফ্টওয়ার। কোডিং না জেনেও এটি ব্যবহার করে অনেকে ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট পরিচালনা করছে। আজকে আমরা WordPress.Com এবং WordPress.Org এর পার্থক্য এবং এদের সুবিধা অসুবিধা গুলো নিয়ে আলোচনা করবো।

WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য

ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম এর দুটি ভার্সন রয়েছে। যথা-

  1. Com এটি কোম্পানী কর্তৃক পরিচালনা এবং নিয়ন্ত্রণ করে গ্রাহকদের সেবা প্রদান করে। এর বেসিক ভার্সনটি ফ্রি অর্থাৎ গুগল ব্লগারের মত এখানে আপনি ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে এর পেইড ভার্সন ব্যবহার করলে অনেক সুবিধা পাবেন।
  2. Org এটি ওপেনসোর্স সফ্টওয়ার। যে কেউ এটি নিজের ইচ্ছামত ব্যবহার করতে পারে। এটিতে কারো কোন প্রকার হস্তক্ষেপ নেই, সকল নিয়ন্ত্রণ ব্যবহারকারীর হতে থাকে। তবে এটি ব্যবহার করতে হলে আপনার নিজস্ব হোস্টিং লাগবে।

 

WordPress.Com ব্যবহারের সুবিধাঃ

 

  • এখানে আপনি সর্বোচ্ছ 3GB পর্যন্ত Space ফ্রি হোস্টিং পাবেন। তবে এই 3GB পূর্ণ হওয়ার পর আপনার প্রয়োজনানুসারে জায়গা কিনে নিতে পারবেন।
  • কোম্পানী নিয়মিত আপনার সাইট Backup করবে। এ নিয়ে আপনাকে কোন চিন্তা করতে হবে না।
  • এটির আপগ্রেড ভার্সন ব্যবহারে বারতি অনেক সুবিধা পাবেন।
  • তাদের নিয়ম মেনে চললে আপনার সাইটের লাইফ গ্যারান্টি পাবেন।

WordPress.Com ব্যবহারে অসুবিধাঃ

 

  • এটির ফ্রি ভার্সন ব্যবহার করলে আপনার ব্লগে তাদের প্রয়োজনীয় বিভিন্ন বিজ্ঞাপন শো করবে। তবে আপগ্রেড ভার্সন ব্যবহার করলে কোন বিজ্ঞাপন শো করবে না।
  • আপনার ব্লগে প্রতি মাসে ২৫,০০০ এর বেশী Page View না পাওয়া অবধি নিজের পছন্দমত কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করতে পারবেন না। তারপর যদিও আপনার ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করতে দেবে কিন্তু আপনার বিজ্ঞাপন হতে আয়ের ৫০% তাদের দিতে হবে।
  • এটিতে আপনি কোন ধরনের Plugins ব্যবহার করতে পারবেন না। তবে আপগ্রেড ভার্সনে প্লাগিনের অনেক সুবিধা পাবেন।
  • আপনি ইচ্ছে করলেও এটিতে কোন প্রকার Custom Theme ব্যবহার করতে পারবেন না। এ ক্ষেত্রে আপনার ব্লগকে প্রফেশনাল Look দিতে বড় অসুবিধার মধ্যে পড়তে হবে।তবে পেইড ভার্সনে পছন্দমত লুক দিতে পারবেন।
  • এটিতে কোন প্রকার Custom Analytics Software ব্যবহার করতে পারবেন না। কারণ এটি আপনাকে কোন Custom Code ব্যবহার করতে দেবে না।
  • আপনি যদি তাদের Term of Service এর কোন প্রকার নিয়ম ভঙ্গ করে কোন কাজ করেন, তাহলে যে কোন সময় আপনার সাইটটি ডিলিট করে দিতে পারে।
  • আপনার কোন প্রকার অনুমতি ছাড়াই সাইটের Theme পরিবর্তন করতে পারে। কারণ এই Theme গুলি Full Control থাকে Developer দের হাতে। তবে আপগ্রেড ভার্সনে Upgrade থিম ব্যবহার করার সুবিধা পাবেন।

 

WordPress.Org ব্যবহারের সুবিধাঃ

 

  • এটির Full Control একমাত্র আপনার হাতেই। সকল প্রকার ডাটার মালিক কেবল আপনি এবং এটি বন্ধ বা চালু রাখা সম্পূর্ণ আপনার নিজের ইচ্ছাধীন। আপনার কোন বিষয়ে কেউ হস্তক্ষেপ করতে পারবে না।
  • সবকিছু আপলোড এবং হাজার হাজার Plugins ব্যবহার করার সুযোগ পাবেন।
  • সকল ধরনের Custom Theme Install ও আপনার পছন্দমত Modify করে নিতে পারেন।
  • কোন ধরনের সমস্যা ছাড়াই যে কোন সময় আপনার Hosting অন্যত্র পরিবর্তন করতে পারবেন।
  • আপনার পছন্দমত যে কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করে অনলাইন হতে আয় করতে পারবেন।
  • Custom Analytics এবং Tracking ব্যবহার করতে কোন অসুবিধা হবে না।

 

 WordPress.Org ব্যবহারের অসুবিধাঃ

 

  • অন্য আরো সাধারন ওয়েবসাইটেরমত ভালমানের Hosting কিনে নিতে হবে। এ ক্ষেত্রে আপনাকে মাসিক ০৩-০৮ ডলার গুনতে হবে।
  • সকল প্রকার Upgrade এর জন্য আপনি নিজেই দায়ি থাকবেন।
  • ডাটা Backup এর দায়বদ্ধতাও আপনাকে বহন করতে হবে।
  • কোন প্রকার Spamming বা Virus এর আক্রমন থেকে রক্ষা করার জন্য আপনাকে সদা-সর্বদা সজাগ থাকতে হবে। তা না হলে যে কোন সময় আপনার ওয়েব ক্ষতির সম্মুখিন হতে পারেন।

 

আপনার জন্য কোনটি ব্যবহার করা লাভজনক?

আপনি যদি সাধারণভাবে অনলাইন হতে কোন টাকা পয়সা আয় করার চিন্তা না করে শুধুমাত্র একটি ব্যক্তিগত ব্লগ হিসেবে ব্যবহার করতে চান, তাহলে অনায়াসে সম্পূর্ণ বিনা মূল্যে WordPress.Com ব্যবহার করতে পারেন। তবে ব্লগিংকে যদি আপনি ক্যারিয়ার হিসেবে নিতে চান কিংবা ব্লগিং করে অনলাইন হতে টাকা আয় করতে চান, তাহলে অবশ্যই কিছু টাকা খরচ করে WordPress.Org ব্যবহার করা উচিৎ। তাপরও যদি আপনি ভাবেন দুটির কোনটি ব্যবহার করবেন তাহলে বিষয়টি নিত্যান্ত আপনার ব্যক্তিগত ব্যাপার।

 

আমাদের পরামর্শ

যারা ব্লগিং জগতে প্রবেশ করতে ইচ্ছুক বা পরিকল্পনা করছেন তাদের জন্য আমাদের পরামর্শ হচ্ছে সবার আগে ব্লগিং পরিচালনা করার প্লাটফর্ম গুলো সম্পর্কে ভালকরে জেনে নেওয়া। সেই সম্পর্কে ব্যপক তথ্য সংগ্রহে রাখা বুদ্ধিমানের কাজও বটে।

 

আরো পড়ুন…

WordPress SEO এর সকল কৌশলসমূহ

হুদহুদ কম্পিউটার

হুদহুদ কম্পিউটার - মাওনা চৌরাস্তা, শ্রীপুর, গাজীপুর। যোগাযোগঃ Email- [email protected], Mobile-01632391209

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *