সোনালী ব্যাংক লিমিটেড (Sonali Bank Limited) নিয়োগ প্রক্রিয়াসহ বিভিন্ন তথ্য

Sonali Bank BD : সোনালী ব্যাংক লিমিটেড (Sonali Bank Limited) নিয়োগ প্রক্রিয়া ; ঘরে বসে একাউন্ট খোলার নিয়ম; ব্যাংকের বিভিন্ন তথ্য ও সুইফট কোড

সোনালী ব্যাংক লিমিটেড (Sonali Bank Limited)

সোনালী ব্যাংক লিমিটেড (Sonali Bank Limited) হচ্ছে বাংলাদেশের বৃহত্তম রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। ‘বাংলাদেশ ব্যাংক (ন্যাশনালাইজেশন) অর্ডার ১৯৭২’ অনুসারে ব্যাংকটি গঠিত হয়। সোনালী ব্যাংকের সুইফট কোড হচ্ছে BSONBDDH এবং ব্যাংকটির প্রধান কার্যালয় মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকায় অবস্থিত রয়েছে।

 

Sonali Bank BD নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ প্রক্রিয়াঃ

সোনালী ব্যাংকের সকল নিয়োগ বিজ্ঞপ্তি ব্যাংকের Information Technology Division, Sonali Bank Limited এ প্রকাশিত হয়ে থাকে। এছাড়াও Bangladesh Bank eRecruitment System এ প্রকাশিত হয়ে থাকে। সোনালী ব্যাংকের চলমান নিয়োগ বিজ্ঞপ্তিগুলো এক নজড়ে দেখতে ক্লিক করুন এখানে।

Sonali Bank নিয়োগ প্রক্রিয়াঃ

সোনালী ব্যাংক সহ সরকারী সকল ব্যাংকের নিয়োগ প্রক্রিয়া এখন ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি) দিয়ে সম্পন্ন হয়ে থাকে। এ সম্পর্কে বিস্তারিত জানতে সাইটের “বাংলাদেশ ব্যাংক (bangladesh bank) নিয়োগ, পরীক্ষা ও বিভিন্ন তথ্য দেখুন” আর্টিকেলটি দেখুন।

 

Sonali Bank Internet Banking (সোনালী ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং)

যে কোন গ্রাহক ব্যাংকে না গিয়ে ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারেন। অনলাইনের মাধ্যমে যাবতীয় ব্যাংকিং সেবা সুবিধা দেওয়ার জন্য সোনালী ব্যাংক লিঃ Sonali eSheba মোবাইল অ্যাপ রিলিজ করেছে। এই অ্যাপের মাধ্যমে ঘরে বসে ব্যাংক একাউন্ট খোলাসহ অন্যান্য ব্যাংকিং সেবা নেওয়া যাবে। ইন্টারনেট ব্যাংকিং ছাড়াও sonali bank sms banking, মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে।

 

সোনালী ব্যাংকের সুইফ কোড (sonali bank swift code)

আমাদের অনেক সময় ব্যাংকের সুইফ কোড প্রয়োজন হয়। প্রতিটি ব্যাংকের ইউনিক সুইফ কোড রয়েছে। সোনালী ব্যাংকের সুইফট কোড BSONBDDH এটি।

 

ব্যাংকের বিভিন্ন গরুত্বপূর্ণ তথ্য  

ব্যাংকের ধরণঃ পাবলিক লিমিটেড কোম্পানী

শিল্পঃ ব্যাংকিং ও আর্থিক পরিষেবা

প্রতিষ্ঠাকালঃ      ১৯৭২ সাল

সদর দপ্তরঃ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইটঃ www.sonalibank.com.bd

ফেসবুক: https://www.fb.com/sonalibankltdbd

যোগাযোগ ঠিকানাঃ

Sonali Bank Limited

Head Office

35-42,44 Motijheel C/A

Dhaka -1000, Bangladesh.

Phone: +880-2-9550426

ইমেইলঃ itd@sonalibank.com.bd

 

সোনালী ব্যাংকের ইতিহাস

বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক হচ্ছে সোনালী ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংক্স (ন্যাশনালাইজেশন) অর্ডার ১৯৭২, রাষ্ট্রপতির অধ্যাদেশ নম্বর ২৬, ১৯৭২ অনুসারে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, ব্যাংক অব বাহ্ওয়ালপুর এবং প্রিমিয়ার ব্যাংক নিয়ে ‘সোনালী ব্যাং ক’ গঠিত হয়।

 

লিমিটেড কোম্পানী হিসাবে ব্যাংকের কার্যক্রম

ব্যবস্থাপনা দক্ষতা ও সেবার মান উন্নয়নের মাধ্যমে ব্যাংকিং কর্মকান্ডকে আরো গতিশীল করার নিমিত্ত নিম্নকাজ গুলো সম্পন্ন করে।

  • যৌথ মূলধনী কোম্পানী ও ফার্মসমূহের নিবন্ধকের পরিদপ্তরে ০৩ জুন, ২০০৭ তারিখে “সোনালী ব্যাংক লিমিটেড” নামে কোম্পানী নিবন্ধন
  • ৫ জুন, ২০০৭ তারিখে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সোনালী ব্যাংক লিমিটেড এর অনুকূলে ব্যাংকিং লাইসেন্স প্রদানের পর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সোনালী ব্যাংক লিমিটেড-এর মধ্যে “ভেন্ডর এগ্রিমেন্ট” সম্পাদনপূর্বক ১৫ নভেন্বর, ২০০৭ তারিখ হতে সোনালী ব্যাংক লিমিটেড কোম্পানী হিসেবে ব্যাংকিং কার্যক্রম শুরু করে।

 

সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেড সাবসিডিয়ারী কোম্পানী

ব্যাংক ব্যবসার প্রসার ঘটানোর পাশাপাশি দেশের আপামর জনসাধারণকে বিনিয়োগে উৎসাহিত করা এবং সুদৃঢ় অর্থনৈতিক উন্নয়নের প্রয়াসে “সোনালী ইনভেস্টমেন্ট লিমিটেড”  নামে সাবসিডিয়ারী কোম্পানী গঠনপূর্বক ১৪ সেপ্টেম্বর ২০০৯ হতে মার্চেন্ট ব্যাংকিং এর ব্যবসায়িক কার্যক্রম শুরু করা হয়।

 

ইসলামী ব্যাংকিং ও সোনালী ফাউন্ডেশন

২৯ জুন, ২০১০ তারিখ থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বগুড়ায় ইসলামী ব্যাংকিং উইন্ডোর মাধ্যমে শরীয়াহ্ ভিত্তিক ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করা হয়। এছাড়াও  “সোনালী ফাউন্ডেশন” গঠনের মাধ্যমে কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি এর দায়িত্ব পালন করে আছসে।

 Sonali Bank ব্যাংকের বাণিজ্যিক তথ্য

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী সোনালী ব্যাংক লিমিটেড এর বর্তমান শাখার সংখ্যা ১২২৬ টি।

  • দেশের অভ্যন্তরে ১২২৪টি এবং
  • বিদেশে ২টি সোনালী ব্যাংকের শাখা রয়েছে।

দেশের অভ্যন্তরে ১২১২টি শাখার মধ্যে –

  • গ্রামাঞ্চলে শাখার সংখ্যা ৭৪৫টি
  • শহরাঞ্চলে শাখার সংখ্যা ৪৬৭টি

সকল শাখার মধ্যে ৪৫টি শাখার (অথরাইজড ডিলার বা এডি শাখা) মাধ্যমে বৈদেশিক বাণিজ্য কার্যক্রম পরিচালনা করা হয়। বিদেশে ২টি শাখার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতায় ১টি ও শিলিগুড়িতে ১টি।

পরিচালনা পদ্ধতি

ব্যাংকের প্রশাসনিক ও ব্যবসায়িক কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদনের নিমিত্ত রয়েছে ১১টি জেনারেল ম্যানেজার’স অফিস, ৪৬টি প্রিন্সিপাল অফিস ও ১৬টি আঞ্চলিক কার্যালয়। প্রধান কার্যালয়ের ৪৫টি বিভাগের মাধ্যমে ব্যাংকের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

ব্যাংকটি ৮ সদস্যের একটি পরিচালনা পর্ষদ ও একটি দক্ষ পরিচালনা কমিটি দ্বারা পরিচালিত হয়।

 

ব্যাংকিং সেবা ও কার্যক্রম

সোনালী ব্যাংক লিমিটেড সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ও অবসরভাতা প্রদান, সরকারী ও বেসরকারী স্কুল, কলেজ, মাদ্রাসা ইত্যাদি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের বেতনভাতা প্রদান, ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, সামাজিক নিরাপত্তাজনিত বিভিন্ন ভাতা প্রদান, সরকারি সঞ্চয়পত্র ক্রয়-বিক্রয়, সরকারি খাদ্যশস্য ক্রয় বিল পরিশোধ, বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের বিল গ্রহণ, সরকারি রাজস্ব আদায় কার্যক্রম, হজ্জ্ব ও জাকাত ফান্ডের অর্থ গ্রহণসহ সামাজিক কর্মকান্ডের (CSR) মাধ্যমে আপামর জনগোষ্ঠীকে সহায়তা করে থাকে।

 

উপসংহারঃ

ব্যাংকিং সংক্রান্ত এই পোস্টে সোনালী ব্যাংকের বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে। এগুলো ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে। তাছাড়া ব্যাংকিং সেবা উন্নয়শীল হওয়ায় যেকোন সময় তথ্য পরিবর্তন হতে পারে। ব্যাংক কর্তৃক কোন তথ্য পরিবর্তন হলে পোস্টে উল্লেখিত তথ্য তখন অকার্যকর হয়ে যাবে।

ব্যাংকিং সকল তথ্য জানতে এখানে ক্লিক করুন।

হুদহুদ কম্পিউটার

হুদহুদ কম্পিউটার - মাওনা চৌরাস্তা, শ্রীপুর, গাজীপুর। যোগাযোগঃ Email- info@hudhud-bd.com, Mobile-01632391209

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *