ব্লগারদের জন্য গুগল এডসেন্স এর কয়েকটি সেরা বিকল্প (২০২০)

গুগল এডসেন্স যদি আপনাকে অনুমতি না দেয় তাহলে কি তাহলে কি ব্লগার থেকে আয় করা যাবে না? অবশ্যই যাবে, আজকে আমরা গুগল এডসেন্স এর সেরা কয়েকটি এড নেটওয়ার্ক নিয়ে আলোচনা করবো। গুগল ছাড়া অনলাইন থেকে আয় করার নিয়ম বা পদ্ধতি জানতে এই আর্টিকেলটি শেষ পযর্ন্ত পড়ুন। এখানে আমরা গুগল এডসেন্স এর সেরা বিকল্পগুলো আলোচনা করছি।

গুগল এডসেন্স এর বিকল্পঃ

গুগল এডসেন্স এর বিকল্পঃ ইন্টারনেট থেকে আয় তথা ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট তৈরি করে ইনকাম করার মাধ্যমগুলোর মধ্যে একমাত্র গুগল এডসেন্স সব থেকে সেরা এবং অধিক লাভজনক monetization platform হিসেবে সারা বিশ্বে পরিচিত।

 

একটা ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট তেমন জনপ্রিয় না হলেও অর্থাৎ অনেক কম ট্রাফিক বা ভিসিটর্স থাকলেও, Google Adsense থেকে অনেক ভাল পরিমাণে আয় করা যায়। এজন্য পাবলিশেয়ারদের কাছে গুগল এডসেন্স বিশ্বের সেরা প্রথম পছন্দ।

 

 

নতুনদের জন্য একটি Google adsense account তৈরি করা এবং নিজের সাইটকে এডসেন্সের জন্য approve করা অত্যান্ত কঠিন হয়ে দাড়ায়। মাসের পর মাস অনেক চেষ্টা করেও, কোন কোন ব্লগার এডসেন্সের জন্য নিজের সাইটকে অনুমোদন (approve) করাতে পারে না। কারণ গুগল কঠোর নির্দেশনা মেনে চলা পাবলিশেয়ারদেরকে শুধু বিজ্ঞাপন দেখার অনুমতি দেয়।

 

নতুনরা সাধারণত গুগলের নির্দেশনা না জানার কারণে Google adsense account তৈরি করে নিজের সাইটকে এডসেন্সের জন্য approve করাতে পারেন না কিংবা অনুমতি পেলেও কয়েকদিনের মধ্যে গুগল এডসেন্স একাউন্ট বাতিল করে ফেলেন।

 

 

তাই, গুগল এডসেন্স যদি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখানোর জন্য অনুমতি (approve) না দেয় কিংবা এডসেন্স একাউন্ট রিজেক্ট করে ফেলেন, তাহলে আপনার জন্য একটাই ভালো অপসন বা সমাধান হলো নিজের ওয়েবসাইট কিংবা ব্লগ সাইট এ গুগলের বিকল্প ব্যবহার করা।

 

ব্লগ থেকে আয় করার জন্য গুগল এডসেন্সের সেরা বিকল্পঃ

 

 

গুগলে সার্চ দিলে আপনি অনেক বিজ্ঞাপন এড নেটওয়ার্ক পাবেন । তবে সেগুলো থেকে গুগল এডসেন্সের কিছু ভালো বিকল্প খুঁজে ব্যবহার করা কষ্টসাধ্য কাজ। (Google adsense alternatives).

 

আমরা এখানে গুগলের বিকল্প হিসাবে সেরা কয়েকটি বিজ্ঞাপন নেটওয়ার্ক শেয়ার করছি । যেগুলো ব্যবহার করে আপনার ওয়েবসাইট কিংকা ব্লগ থেকে অধিক টাকা আয় করতে পারবেন।

 

আপনার মনে হতে পারে যে, এই গুগল এডসেন্স এর বিকল্প গুলি কি এডসেন্স থেকেও ভালো? কিংবা Google adsense এর বিকল্প কিছু monetization platforms ব্যবহার করে Adsense মতোই অধিক টাকা আয় করা সম্ভম?

 

হ্যঁ অবশ্যই পারবেন। আপনার সাইটের বিষয় বা niche এবং ব্লগে আশা ট্রাফিক বা ভিসিটর্স এর ব্যবহারের  ওপরে নির্ভর করে এডসেন্সের বিকল্প প্রোগ্রাম (যেমন Media.net) ব্যবহার করে এডসেন্স থেকেও বেশি টাকা আয় করা সম্ভব। এটা আপনার সাইটের ভিজিটর বা ট্রাফিক পরিমাণের উপর নির্ভর করবে।

 

তবে, গুগল এডসেন্স, ব্লগার কিংবা ওয়েবসাইট মালিকদের জন্য সব থেকে বেশি লাভজনক অনলাইন এডভার্টাইসিং নেটওয়ার্ক।

 

কারণ, গুগল এডসেন্স contextual এবং user interest based বিজ্ঞাপন দেখিয়ে ব্লগার কিংবা ওয়েবসাইট মালিকদের টাকা আয়ের সুযোগ দেয়। এখানে contextual ও interest based ads এর মাধ্যমে ব্লগার কিংবা ওয়েবসাইট মালিকরা সাইটে কম ট্রাফিক বা ভিসিটর্স থাকলেও বেশি পরিমানে আয় করা সুযোগ পায়।

 

 

তাই, গুগল এডসেন্সের জন্য ওয়েবসাইট কিংবা ব্লগ পেজের অনুমতি পাওয়াটা ব্লগার কিংবা ওয়েবসাইট মালিকদের কাছে সোনার হরিণ বা স্বপ্ন।

তবে গুগলের নিয়মনীতি মেনে সাইট তৈরি করলে সহজেই গুগল এডসেন্সের অনুমতি পাওয়া যায়।

 

সুতরাং, যদি যে কোনো কারণে গুগল এডসেন্সের জন্য আপনার সাইটকে এপ্রুভ (approve) করাতে না পারেন এবং এডসেন্স আপনার সাইটকে বার বার রিজেক্ট করে দিচ্ছে, তাহলে হতাশ হবেন না।

 

এই আর্টিকেলে এমন অনেক advertising network এর ব্যাপারে আপনি জানতে পারবেন, যেগুলো সত্যি গুগল এডসেন্সের অনেক ভালো বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

 

নিচে দেওয়া advertising network এর ওয়েবসাইট গুলি ব্যবহার করে, গুগল এডসেন্স ছাড়াও নিজের ব্লগ কিংবা ওয়েবসাইট থেকে বিজ্ঞাপনের মাধ্যমে প্রচুর টাকা আয় ইনকাম করতে পারেন।

 

10 Best Google Adsense Alternative Companies for Bloggers

নিচে দশটি Best Google Adsense Alternative online ad-network company এর ওয়েবসাইটের লিংক দেওয়া হলো । সেগুলি Google adsense এর পরে সব থেকে সেরা ওয়েবসাইট, blog কিংবা website থেকে বিজ্ঞাপনের মাধ্যমে আর্নিং করার।

  1. media.net
  2. Adsterra
  3. Infolinks
  4. Revcontent – Native advertising platform
  5. yllix
  6. Propeller ads – Best adsense alternative
  7. Ezoic
  8. Taboola
  9. Green-red (বাংলাদেশী বিজ্ঞাপন নেটওয়ার্ক)
  10. Ad-maven

 

গুগল এডসেন্স এর বিকল্প হিসাবে আপনার ওয়েবসাইট কিংবা ব্লগে উপরের এড নেটওয়ার্কগুলো ব্যবহার করে এখান থেকেই আয় শুরু করতে পারেন।

 

মতিউর রহমান

শিক্ষার্থী, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *