অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন করার প্রক্রিয়া

অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন করার প্রক্রিয়া, অনলাইনে সংশোধন করুন সার্টিফিকেট, যে কোন সার্টিফিকেট ভুল হলে সংশোধন করা যাবে অনলাইনে, সার্টিফিকেট ভুল সংশোধন করার পদ্ধতি

সকল শিক্ষা বোর্ড থেকে রেজাল্ট এবং নোটিশ দেখুন

বিদ্যুৎ বিল বিকাশ করা পদ্ধতি

ইন্টারনেটের চমৎকার ইনকাম ব্লগিং করে আয় করা – অনলাইন ইনকাম

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তরিগরি করে শিক্ষার্থী ভর্তি করা কিংবা সংশ্লিষ্ট দায়ীত্বরত ব্যাক্তির অবহেলার কারণে অনেক শিক্ষার্থীর সার্টিফিকেট নাম/বয়স বা অন্য কোন তথ্য ভুল হয়ে থাকে। অনেক শিক্ষার্থী তাদের সার্টিফিকেট নাম ভুল হওয়ার কারণে অভিশপ্ত হচ্ছেন। তারা মনে করেন সার্টিফিকেট সংশোধন করা সম্ভব নয়। আসলে ব্যপারটি তা নয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সকল সনদের সংশোধন প্রক্রিয়া পদ্ধতি রয়েছে। আজকে আমরা আলোচনা করবো অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন করার প্রক্রিয়া সম্পর্কে ।

 

সকল শিক্ষাবোর্ড এ সার্টিফিকেট সংশোধন এর জন্য আবেদন প্রক্রিয়া প্রায় একই রকম। যে কোন সংশোধন করার জন্য এখন অনলাইন পদ্ধতির মাধ্যমে আবেদন করতে হয়। এখানে মাদ্রাসা শিক্ষাবোর্ড এর সার্টিফিকেট সংশোধন করার জন্য আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তুলে ধরা হলো। আপনি এখান থেকে যে কোন বোর্ডের ওয়েবসাইট ভিজিট করতে পারবেন।

 

অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন করার প্রক্রিয়া

সার্টিফিকেটে যে শুধু নাম ভুল হয় তা নয়। নাম, বয়স, পিতার বা মাতার নাম ভুল ইত্যাদি। সার্টিফিকেটে ভুল যে ধরনের হোক না কেন সংশোধন পদ্ধতি একই।

আপনাকে যে বিষয়টা মনে রাখতে হবে তা হলো সার্টিফিকেট সংশোধন করার আবেদন আপনি করতে পারবেন না । আপনি যে প্রতিষ্ঠান থেকে পাশ করেছেন সেই প্রতিষ্ঠানের আবেদন করতে হবে।

 

অর্থাৎ আপনার সার্টিফিকেট ভুল হলে আপনাকে আপনার প্রতিষ্ঠানে যেতে হবে । তারা ভুলটির জন্য বোর্ডে আবেদন করবে। আপনি নিজে আবেদন করতে পারবেন না । কেননা প্রতিষ্ঠানের ইউজার আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন করতে হয়। যে প্রতিষ্ঠানের সার্টিফিকেট ভুল হবে সেই প্রতিষ্ঠারে ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করতে হবে।

 

নাম ও বয়স সংশোধন করার নিয়ম

শিক্ষার্থী যে সকল প্রতিষ্ঠান থেকে পাবলিক পরীক্ষায় পাশ করেছে তাদের মধ্যে যে কোন একটি প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে হবে।

 

প্রথমে প্রতিষ্ঠান প্রধান প্রতিষ্ঠানের লগিইন প্যালেনে লগইন করার জন্য http://efiling.ebmeb.gov.bd/index.php/eservice/ এই লিংক এ প্রবেশ করলে নিচের মত ফরম আসবে।

অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন - হুদহুদ কম্পিউটার

এখানে প্রথম বাটনটি (Name & Age Correction) ক্লিক করতে হবে। অথবা সরাসরি প্রবেশ করুন – http://efiling.ebmeb.gov.bd/index.php/eologin/institute নিচের মত আসলে EIIN এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

লগইন

লগিন করার পর বাম পাশের মেনুবার থেকে Name & Age > Create Application ক্লিক করলে নাম কিংবা বয়স পরিবর্তন করার আবেদন ফরম পাওয়া যাবে।

অনলাইনে সার্টিফিকেট নাম সংশোধন - হুদহুদ

আবেদন ফরমে রোল ও রেজিঃ নাম্বার দিয়ে ফাইন্ড করলে স্বয়ংক্রিয়ভাবে শিক্ষার্থীর নাম, পিতা-মাতার নাম, জম্ম তারিখ ও অন্যান্য তথ্য পূরণ হবে।

 

এখানে আবেদনকারীর ছবি ও মোবাইল নাম্বার দিতে হবে এবং সার্টিফিকেট এর কি পরিবর্তন করতে চায় তা what is requiered to correct option থেকে নির্বাচন করে নিচের ঘরে সঠিকভাবে পূরণ করতে হবে।

হুদহুদ কম্পিউটার-অনলাইন আবেদন

 

আবেদনকারী যে সকল পরীক্ষায় তথ্য সংশোধন করতে চায় তা what examination is requiered to correct option থেকে নির্বাচন করে নিচের ঘরে সঠিকভাবে পূরণ করতে হবে।

সার্টিফিকেট সন ভুলের আবেদন

উপরের তথ্য সঠিক প্রমাণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র পিডিএফ আকারে সংযুক্ত করতে হবে।

আবেদনের জন্য সংযুক্ত ফাইল

উপরের সকল তথ্য সঠিকভাবে পূরণ হয়েছে কিনা যাচাই বাচাই করে সাবমিট বাটন ক্লিক করলে আবেদন ফরমটি সাবমিট হবে। নিচের মত একটি ফরম আসবে।

সোনালী স্লিপ

আবেদন ফরমটি সাবমিট হলে আবেদনকারীর মোবাইলে আবেদনের আইডি ও পাসওয়ার্ডের একটি এসএমএস যাবে। Print Sonali Sheba বাটন ক্লিক করে সোনালী স্লিপ প্রিন্ট করে সোনালী ব্যংকে ফি জমা দিতে হবে এবং Print Application বাটন ক্লিক করে আবেদন ফরমটি সংরক্ষণ করতে হবে।

 

আবেদনের অবস্থা জানা

শিক্ষার্থীরা সার্টিফিকেট নাম ভুলের আবেদন করার পর সেটি কি অবস্থায় আছে তা জানার জন্য http://efiling.ebmeb.gov.bd/index.php/eservice/ লিংক এ প্রবেশ করে Name & Age Last Update বাটন ক্লিক করলে নিচের মত আসবে।

আবেদন যাচাই

আবেদন করার সময় মোবাইলে আসা এসএমএস এ প্রদত্ত আবেদনের আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফাইন্ড করলে আবেদনের সর্বশেষ অবস্থা জানা যাবে।

 

ইন্টারনেটের মাধ্যমে জমির মালিকানা যাচাই এবং জমির খতিয়ান/পর্চা বের করার নিয়ম পদ্ধতি

জমি ক্রয় করার আগে যে বিষয়গুলো জনা আবশ্যক

করোনা ভাইরাস এর কারণে প্রফেশনাল কোর্স এখন অনলাইনে

যে সকল আবেদন অনলাইন এর মাধ্যমে করতে পারবেন

লোকজন গুগলে (অনলাইনে) কি খুজে

মতিউর রহমান

শিক্ষার্থী, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *