প্রত্যায়ন পত্র অনলাইন: যে কোন প্রত্যায়ন পত্র অনলাইনে পাবেন যেভাবে

অনলাইনে প্রত্যায়ন পত্র পাওয়ার নিয়ম কি? ইন্টারনেটে কিভাবে প্রত্যায়নপত্র কিভাবে পাওয়া যায়? অনলাইনে প্রত্যায়ন পত্র পাওয়ার নিয়ম:
  আমাদের অনেক কাজে প্রত্যায়ন পত্র জরুরী হয়ে পড়ে। এটি পেতেও বেশিভাগ সময়ে অনেক ঝামেলা ও সময় অপচয়সহ নানা অসুবিধায় পড়তে হয়। অনেক সময় দেখা যায় কমিশনার অনেক ব্যস্ত থাকার কারণে প্রত্যায়নপত্র হাতে পেতে অনেক দেরি হয়ে যায়। এমনও হতে পারে যে, আপনার পত্যায়ন পেতে পেতে আপনার কাজটির সময় শেষ হয়ে যায়। এসকল দিক বিবেচনা করে অনলাইনে প্রত্যায়ন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এতে সময় যেমন বাচবে তেমনি কোন প্রকার ঝামেলা পোহাতে হবে না গ্রহককে। আজকের এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হলো।  

প্রত্যায়ন পত্র কি?

স্থানীয় প্রসাশন কর্তৃক নাগরিকদের আইনি সুবিধা দেওয়ার যে পত্র দেওয়া হয় তাকে প্রত্যায়ন পত্র বলে। যেমন- নাগরিক সনদ পত্র, জাতীয়তা পরিচয় পত্র, চারিত্রিক সনদ পত্র, ওয়ারিশ সনদ পত্র, বেকার সনদ পত্র, বিবাহ সনদ, বিধবা সনদ, এতিম সনদ, বার্ষিক আয়ের সনদ, মৃত্যু সনদ, উপজাতী সনদ, মুক্তিযোদ্ধা সনদ, ভূমিহীন সনদপত্র ইত্যাদি।  

কোথায় কিভাবে প্রত্যায়ন পত্র পাওয়া যায়

  সাধারনত ইউনিয়ন পরিশোধ, সিটি কর্পোরেশন কিংবা পৌরসভা থেকে যে কোন প্রত্যায়ন সংগ্রহ করা হয়। স্থানীয় চেয়ারম্যান/কমিশনার এসকল প্রত্যায়ন স্বাক্ষর করে থাকেন। অনেক ক্ষেত্রে এগুলো আইনি দলিল হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। আমার একবার একটা কাজের জন্য প্রত্যায়নপত্র প্রয়োজন হয়েছিল। ফুল একমাস ধরে পৌরসভায় গিয়ে কমিশনারের দেখা করতে পারি নাই। তিনি নানা কাজে বিভিন্ন জায়গায় অবস্থান করেছিলেন।ফলে কাজটি বাতিল হয়ে যায়। তাছাড়া যারা গ্রামের বাড়ি ছেড়ে শহরে কিংবা অন্য কোন স্থানে অবস্থান করেন তাদের অনেক সময় অফিসে গিয়ে প্রত্যায়ন সংগ্রহ করা সম্ভব হয় না। নাগরিকদের এহেন অসুবিধার জন্য এখন অনলাইন সুবিধা চালু করা হয়েছে।  

অনলাইনে প্রত্যায়ন পত্র পাওয়ার নিয়ম

  দেশের যে কোন জায়গা থেকে এখন আপনি অনলাইনে যে কোন প্রত্যায়নপত্র পেতে পারে খুব সহজেই। এ জন্য আপনার যা প্রয়োজন হবে তা হচ্ছে ইন্টারনেট সংযোগ কম্পিউটার/ল্যাপটপ কিংবা একটি স্মার্টফোন। এগুলো না থাকলেও যে কোন অনলাইন সার্ভিস সেন্টার থেকে আবেদনের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন। অনলাইনে প্রত্যায়নপত্র পেতে নিচের ধাপগুলো ফলো করুন-  
  • প্রথমে http://prottoyon.gov.bd/এই সাইটি গিয়ে সাইনআপ করুন।
  • আবেদন সেকশন থেকে আপনার যে প্রত্যায়ন প্রয়োজন সেটি সিলেক্ট করুন।
  • সেই প্রত্যায়নের জন্য আবেদন ফরম ওপেন হবে সেটি যথাযথ পূরণ করুন।
  • প্রয়োজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলোড করুন।
  • প্রযোজ্য ক্ষেত্রে ফি প্রদান করুন।
  • সবকিছু যাচাই করে সাবমিট করুন।
  আপনার আবেদন সাবমিট হলে অনলাইনে এটির অগ্রগতি জানতে পারবেন। এজন্য প্রতিটি আবেদনের জন্য একটি সতন্ত্র ট্রাকিং নাম্বার পাবেন।এটি দিয়ে সহজেই ট্রাক করতে পারবেন। আপনার আবেদন অনুমোদন হলে অনলাইন থেকে প্রত্যায়ন সংগ্রহ করতে পারবেন।

আবেদনের অবস্থা ও সনদ যাচাই

অনলাইনে শুধু প্রত্যায়নপত্র সংগ্রহ করা নয়, এখানে যে কোন সনদ যাচাই করে নিতে পারবেন সহজেই। আপনার আবেদনে অবস্থা জানতে “আবেদনের অবস্থা জানুন” বাটন ক্লিক করুন। আর যাচাই করতে যাচাই বাটন ট্যাপ করে সনদ নাম্বার প্রদান করুন।  

অনলাইন প্রত্যান ওয়েব পোর্টাল সর্ম্পকে জানুন

বাংলাদেশের নাগরিকদের জীবনযাত্রার মান সহজতর এবং সেবা সমূহ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেওয়ার জন্য বাংলাদেশ সরকার বদ্ধ পরিকর। সেই উদ্দেশ্যেই বাংলাদেশের নাগরিকগণ তাহাদের চারিত্রিক সনদপত্র,অবিবাহিত সনদপত্র,জাতীয়তা সনদপত্র,প্রত্যয়ন পত্র,উত্তরাধিকার ( ওয়ারিশ ) সনদপত্র সহজেই অনলাইন এর মাধ্যমে কাউন্সিলরের নিকট আবেদন করতে পারবেন ।   আমাদের শেষ কথাঃ অনলাইনে প্রত্যায়নপত্র পেতে কোন সমস্যা হলে আমাদের জানান, আমাদের পক্ষ থেকে আপনাদের সমস্যাগুলো গুরুত্বের সাথে দেখা হয়। আমরা আমাদের সাইটে ’নাগরিক সেবা’ বিভাগে সকল প্রকার নাগরিক সুবিধা তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি। আপনার ব্যাক্তিগত, সামাজিক কিংবা আইনগত সুবিধা জানতে এ বিভাগটি ফলো করুন। জনস্বার্থে- হুদহুদ কম্পিউটার   আরো জানুন… ড্রাইভিং লাইসেন্স (Driving licence) কিভাবে কোথায় এবং কি কি প্রয়োজন হয়?   অনলাইন থেকে ভোটার আইডি বের করার নতুন নিয়ম – NID Online ইন্টারনেটের মাধ্যমে জমির মালিকানা যাচাই এবং জমির খতিয়ান/পর্চা বের করার নিয়ম পদ্ধতি আয়কর বিকাশ করার নিয়ম বা কোনো ঝামেলা ছাড়াই ট্যাক্স দিন বিকাশে   প্রয়োজনীয় লিংক সমূহঃ বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নঃ https://bangladesh.gov.bd/ ভিজিট করুন। জাতীয় পরিচয় পত্রঃ https://services.nidw.gov.bd/ ভিজিট করুন। অনলাইনে রেজাল্টঃ http://www.educationboardresults.gov.bd/ ভিজিট করুন। সরকারি চাকরির সাইটঃ https://bangladesh.gov.bd/site/view/job/all ভিজিট করুন।

হুদহুদ কম্পিউটার

হুদহুদ কম্পিউটার - মাওনা চৌরাস্তা, শ্রীপুর, গাজীপুর। যোগাযোগঃ Email- info@hudhud-bd.com, Mobile-01632391209

3 thoughts on “প্রত্যায়ন পত্র অনলাইন: যে কোন প্রত্যায়ন পত্র অনলাইনে পাবেন যেভাবে

  • September 5, 2021 at 9:31 pm
    Permalink

    ami dolil lekhar pottoyon potro chai

  • October 17, 2021 at 6:05 am
    Permalink

    আমার প্রথম পত্র হারিয়ে গেছে এখন অনলাইন থেকে কিভাবে উঠাতে পারি

  • November 11, 2021 at 2:40 pm
    Permalink

    প্রথমে যে মোবাইল নাম্বার কিংবা ইমেইল দিয়ে লগিইন করেছেন তা ব্যবহার করে আপনার প্রোফাইল থেকে আবার ডাউনলো করে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.