গুগল ম্যাপে (Google Maps) নিজের বাড়ি কিংবা অফিস যুক্ত করবেন কিভাবে?

বর্তমান যুগকে প্রযুক্তির যোগ বলা হচ্ছে। প্রযুক্তি সেবা উন্নয়নের ব্যাপকতার কারণে জীবনমান এতটাই সহজ হয়েছে যে, অপরিচিত কোনো গন্তব্যে যেতে চাইলে গুগল ম্যাপের (Google Maps) সাহায্যে আগে থেকেই দেখে নেয়া যাচ্ছে- দূরত্ব, সময় ও রুট। আজকে আলোচনা করবো গুগল ম্যাপে নিজের বাড়ি কিংবা অফিস যুক্ত করবেন কিভাবে? গুগল মানচিত্র সংক্ষেপে gmap ডাকা হয়।

 

গুগল ম্যাপ কি?

গুগল ম্যাপ (Google Maps) হচ্ছে গুগল দ্বারা তৈরি ও উন্নয়নকৃত একটি ওয়েব মানচিত্রায়ন পরিষেবা। এটি উপগ্রহ চিত্রাবলী, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০° প্যানোরাম (রাস্তার দৃশ্য বা স্ট্রিট ভিউ), বাস্তব-সময়ের ট্রাফিক অবস্থা (গুগল ট্রাফিক) পরিষেবা প্রদান করে থাকে। গুগল মানচিত্রে সাধারণত রাস্তার মানচিত্র দেখা যায় এবং “পায়ে হাঁটার পথ”, “গাড়ী”, “মোটর বাইক “(বেটা), “পাবলিক পরিবহন “- এর দ্বারা ভ্রমণকারীদের জন্য একটি “রুট পরিকল্পনা”(অর্থাৎ, গন্তব্যে যাওয়ার দিক-নির্দেশনা) সুবিধা দেয়। মনে করুন আপনি কোন অপরিচিত গন্তব্য যাওয়ার আগে জানতে চাচ্ছেন সেখানে যেতে কত সময় লাগবে বা কিভাবে যেতে পারেন।গুগল ম্যাপ আপনাকে দূরত্ব, পাবলিক পরিবহন বা মোটর বাইক দিয়ে যেতে সময় নির্ধারণ করে রুট পরিকল্পনা দিবে।অর্থাৎ কোন কোন দিক দিয়ে আপনার গন্তব্যে যেতে পারেন গুগল ম্যাপ তা দিখেয়ে দিবে।

গুগল ম্যাপ অ্যাপ (Google Maps App) কি?

স্মার্টফোনের জগতে এক মজাদার আবিষ্কার হচ্ছে গুগল ম্যাপ অ্যাপ। খুবই জনপ্রিয় এই অ্যাপটিতে আপনি অনেক সুবিধা পাবেন।যেমন: হাতের মুঠোয় আপনি দেখতে পাবেন কোথায় কোথায় যানজট এবং কতক্ষন থাকবে। বাস বা ট্রেনের তাপমাত্রা কত ইত্যাদি।

 

গুগল ম্যাপে নিজের বাড়ি কিংবা অফিস যুক্ত করবেন কিভাবে?

 

আমরা যখন কোন স্থান বা অফিস গুগল ম্যাপে (google earth search) সার্চ করি তখন সেটি সহজেই খুজে পাই এবং সেখানে পৌঁছাতে দিক নির্দেশনাও পেয়ে থাকি। কারণ স্থানটি কিংবা অফিসটির ঠিকানা কেউ যুক্ত করে দিয়েছে গুগল ম্যাপে।তবে অনেক সময় গুরুত্বপূর্ণ অনেক প্রতিষ্ঠানের ঠিকানা গুগল ম্যাপে খুজে পাওয়া যায় না কিংবা যুক্ত থাকে না। সেক্ষেত্রে যে কেউ চাইলে যে কোনো অফিস ও দোকান গুগল ম্যাপে যুক্ত করতে পারেন। গুগল ম্যাপে অ্যাড্রেস যোগ করার উপায় নিচে দেওয়া হলো।

 

যেভাবে গুগল ম্যাপ (Google Maps) লোকেশন যুক্ত করবেন

গুগল ম্যাপে লোকেশন যুক্ত করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

  • প্রথমে স্মার্টফোনে থাকা গুগল ম্যাপ অ্যাপটি চালু করুন। তবে অবশ্যই স্মার্টফোনে গুগল অ্যাকাউন্ট লগইন করা থাকতে হবে।

 

  • গুগল ম্যাপ অ্যাপটি চালু করার পর কন্ট্রিবিউশন অপশন থেকে প্লাস আইকনে ক্লিক করুন। এবার উপরের Add Place-এ ক্লিক করুন।

 

  • এরপর উপরের নামের ঘরে অফিস কিংবা প্রতিষ্ঠান যে স্থানটি যুক্ত করতে চান, সে নামটি দিন। এবার নিচের ক্যাটাগরি থেকে সিলেক্ট করুন। যেমন- দোকান যুক্ত করতে store অপশন বেছে নিন।

 

  • এরপর লোকেশনের ছবি, মোবাইল নম্বর, বন্ধ ও খোলার সময় (অফিস, দোকান ও স্কুল হলে) যুক্ত করার জন্য নিচে ক্লিক করুন।

 

  • প্রয়োজনীয় তথ্যগুলো দিয়ে সেভ-এ ক্লিক করলেই কাজ শেষ।

 

  • লোকেশনটি ম্যাপে যুক্ত করার জন্য উপরের সেন্ড আইকনে ক্লিক করুন। এরপর একটি মেইলে জানিয়ে দেয়া হবে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আপনার অ্যাড্রেসটি রিভিউ করে গুগল ম্যাপে যুক্ত করা হবে। যদিও অ্যাড্রেসটি যুক্ত হতে ২৪ ঘণ্টা সময় লাগে না।

 

গুগল ম্যাপ মোবাইল অ্যাপ এর ব্যবহার

এই অ্যাপটি ব্যাবহারের দিক দিয়ে খুবই জনপ্রিয়। স্মার্টফোন ব্যবহারকারীর ৫৪% মাসে অন্তত একবার এই অ্যাপটি ব্যবহার করেন।কয়েকদিন ব্যবহার করলে এর দারুন সব ফিচার সমন্ধে আপনার আইডিয় হয়ে যাবে। তাই ব্যবহার করে এর ফিচারগুলো জানার চেষ্টা করুন।

 

গুগল ম্যাপের ওয়েব সাইট হচ্ছে- https://www.google.com/maps

 

শেষ কথাঃ আপনি এতক্ষণে গুগল ম্যাপে লোকেশন যুক্ত করার কৌশল জেনে গেছেন। গুগল ম্যাপ সম্পর্কে আপনার কোন জিজ্ঞাসা থাকলে আমাদের জানাতে পারেন । আমার সকল গ্রাহকদের ‍যথাযথ পরামর্শ দেওয়ার চেষ্টা করি।এছাড়াও কিভাবে কি করবেন বিভাগে আপনার প্রয়োজনীয় বিষয় জানতে পারেন।

 

হুদহুদ কম্পিউটার

হুদহুদ কম্পিউটার - মাওনা চৌরাস্তা, শ্রীপুর, গাজীপুর। যোগাযোগঃ Email- info@hudhud-bd.com, Mobile-01632391209

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *